ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

আন্দোলন নিয়ে বিএনপিতে মতভেদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৯, ১০ আগস্ট ২০২২  

আন্দোলন নিয়ে বিএনপিতে মতভেদ

আন্দোলন নিয়ে বিএনপিতে মতভেদ

বিভিন্ন ইস্যুতে বিএনপির মধ্যে অভ্যন্তরীণ মতভেদ বেশ পুরনো। এবার আন্দোলন নিয়ে শুরু হয়েছে দ্বন্দ্ব। বিএনপির একটি অংশ বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলন শুরুর পক্ষে। তবে অপর একটি পক্ষের এতে রয়েছে অসম্মতি।

এদিকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে অনানুষ্ঠানিকভাবে এরই মধ্যে যোগাযোগ শুরু করেছেন বিএনপির একাংশ। তারা মনে করছেন, আন্দোলন করার মতো যথেষ্ট যৌক্তিক কারণ তাদের কাছে রয়েছে।

তবে বিএনপির অন্যতম গুরুত্বপূর্ণ এবং প্রভাবশালী নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই আন্দোলনের পক্ষে নয়। আর তার অসম্মতির কারণে আন্দোলন নিয়ে শুরু হয়েছে দ্বন্দ্ব।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিনসহ বেশকিছু নেতারা মনে করছেন, আন্দোলনের এখনই সময়। কিন্তু মির্জা ফখরুল মনে করছেন, এখন আন্দোলন করার কোনো বাস্তব ইস্যু নেই। এছাড়া জনগণও এটিকে ভালোভাবে নেবে না। তাই মির্জা ফখরুলও চান না এ সময়ে বড় কোনো আন্দোলন হোক।

এছাড়া বিএনপির একাধিক সিনিয়র নেতা মনে করছেন, বিএনপি এখনো সাংগঠনিকভাবে পূর্ণাঙ্গ নয়। দলের সাংগঠনিক দুর্বলতার কারণে আন্দোলন গড়ার মতো যথেষ্ট শক্তিও দলটির নেই।

মির্জা ফখরুল বিএনপির একাধিক নেতাকে বলেছেন, খালেদা জিয়ার মুক্তির একটা চেষ্টা চলছে। এই মুহূর্তে আন্দোলন হলে তার মুক্তি অনিশ্চয়তার মধ্যে পড়তে পারে। 

এছাড়া যৌক্তিক কারণে জ্বালানি তেলের দাম বেড়েছে। দেশের মানুষ এরই মধ্যে বিষয়টি মেনেও নিয়েছে। অতএব এ সময় যদি আন্দোলন করা হয়, তাহলে সেই আন্দোলনে জনগণ সায় দেবে না বরং তাদের বিরক্তির কারণ হতে পারে বলেও মনে করেন বিএনপির এটি বড় অংশ।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়