ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

আগামীকাল ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ মুক্ত দিবস

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৮:০৮, ৮ ডিসেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

১৯৭১ সালের ৯ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর হাত থেকে মুক্ত হয়েছিলো ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানা। নিজ থানাকে শত্রু মুক্ত করতে দামাল ছেলেরা দীপ্ত শপথ নিয়ে ঝাঁপিয়ে পড়েছিল পাকহানাদার বাহিনীর উপর।

১৩ অক্টোবর বড় আকারে হামলা চালানোর পূর্বে উপজেলার মাইজবাগ এলাকার আ.রহিম মৌলভীর বাড়িতে বসে আক্রমনের পরিকল্পনা করা হয়। পরে কাজী আলম কোম্পানীর প্লাটুন কমান্ডার হাবিবুর রহমান হলুদ, আলতাব কোম্পানীর প্লাটুন কমান্ডার কাজী হাসানুজ্জামান হীরু ও হাবিবুল্লাহ খান কোম্পানীর প্লাটুন কমান্ডার মতিউর রহমানের নেতৃত্বে আক্রমন চালানো হয়। ৩টি কমান্ডের প্রায় ৩০ জন মুক্তিযোদ্ধা মাইজগা রেলওয়ে ব্রীজ ও টেলিফোন লাইন বিছিন্ন করে।

পরে ময়মনসিংহ- কিশোরগঞ্জ মহাসড়কের উপর কটিয়াপুরী ব্রীজটি বিধ্বস্ত করার সময় প্রভাত হয়ে যায় কিন্তু মুক্তিযোদ্ধারা অসীম সাহসিকতায় ৩ ভাগে বিভক্ত হয়ে তিন দিক থেকে থানায় আক্রমন করলেও সে আক্রমন ব্যর্থ হয়। এই যুদ্ধে নাম জানা ৭ জন বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান, সামছু, আনোয়ার, মান্নান, তাহের, আ. খালেক ও হাতেম আলী এবং নাম না জানা ২ জন বীরমুক্তিযোদ্ধা শহীদ হন। ব্যর্থ হবার পর এলাকার মুক্তিযোদ্ধারা দেশমাতাকে পাকবাহিনীর হাত থেকে মুক্ত করার লক্ষ্যে ৮ ডিসেম্বর রাতে আক্রমন চালায়। কিন্তু একযোগে থানা আক্রমনের ভয়াবহতায় ভীত হয়ে পাকবাহিনী ও তাদের দোসররা সুকৌশলে থানা থেকে পালিয়ে যায়। এই দিনে দেশ স্বাধীন না হওয়ার পরও ঈশ্বরগঞ্জ মুক্ত হওয়ায় আপামর জনতার মাঝে দেখা দিয়েছিলো আনন্দের বন্যা উঠেছিলো লাল সবুজের পতাকা। সেই থেকে ৯ ডিসেম্বর দিনটি ঈশ্বরগঞ্জ বাসীর গর্বের দিন।

ওই যুদ্ধ সম্পর্কে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার বলেন, আমরা ঈশ্বরগঞ্জকে শত্রুমুক্ত করার লক্ষে পাকবাহিনীর ভারি অস্ত্রের সামনে জীবন বাজি রেখে মনের সাহস নিয়ে যুদ্ধ করেছি তাই ১৬ই ডিসেম্বর দেশ স্বাধীন হওয়ার পূর্বেই ঈশ্বরগঞ্জকে মুক্ত করতে পেরেছি। কিভাবে এই ভূূমি হানাদারবাহিনীর কাছ থেকে মুক্ত হলো তা বর্তমান প্রজন্মকে জানাতে হবে। আজ এ উপলক্ষ্যে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ও উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়