ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

আগামী ১৩ জুন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১১, ১২ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী রেলস্টেশনে ১৩ জুন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চলাচল শুরু হচ্ছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, চলতি বছরে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর আগে রেলওয়ের সঙ্গে স্থানীয় প্রশাসন, আমচাষি, ব্যবসায়ীদের সঙ্গে কয়েক দফা আলোচনা হয়েছে। আলোচনায় তারা জুন মাসের প্রথম সপ্তাহে ম্যাংগো স্পেশাল ট্রেনটি চালু করার জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ করেছিলেন। মন্ত্রণালয়ে তা প্রস্তাব করা হয়; কিন্তু কিছু কাজ বাকি থাকায় প্রথম সপ্তাহে ট্রেনটি চালু করা সম্ভব হয়নি। ১৩ জুন সোমবার থেকে এ ট্রেনটি চলাচল করবে।

চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেন প্রথম চালু হয় ২০২০ সালের ৫ জুন করোনার আবহে। ওই বছরের ২১ জুলাই পর্যন্ত চলা ম্যাংগো ট্রেনে আম পরিবহণ হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি। এতে রেলের রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা। আম চাষি ও ব্যবসায়ীদের সুবিধার্থে কম ভাড়ায় আম পরিবহণ করা হয়।
 
দ্বিতীয়বারের মতো করোনার আবহে ২০২১ সালের ২৭ মে ম্যাংগো ট্রেন চালু করা হয়। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধন করেন। ট্রেনটি ১৬ জুলাই ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি আম পরিবহণ করে। রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

পশ্চিম রেলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া বলেন, গত দুই বছর ধরে কম টাকায় আম পরিবহণ করে আসছে ম্যাংগো স্পেশাল ট্রেন। কাল ১৩ জুন থেকে এ ট্রেনটি আম পরিবহণ করবে। 

তিনি আরও বলেন, গত দুই বছর ধরে ১ টাকা ৩০ পয়সা কেজি দরে আম পরিবহণ করেছে ট্রেনটি। এবারো একই ভাড়া থাকছে। ট্রেনটি রহনপুর স্টেশন থেকে বিকাল ৪টায় চাঁপাইনবাবগঞ্জ রাজশাহী হয়ে ঢাকায় পৌঁছবে রাত ২টায়। 

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা যায়, ম্যাংগো স্পেশাল ট্রেনে রহনপুর ও চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম পরিবহণে কেজিপ্রতি ভাড়া ধরা হয়েছে ১ টাকা ৩০ পয়সা। অন্যদিকে রাজশাহী থেকে ভাড়া হয়েছে ১ টাকা ১৭ পয়সা। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়