ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আগামী সেপ্টেম্বরে চালু হচ্ছে কালনা সেতু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২৫, ২১ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

পদ্মাসেতুর সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চার জেলার যোগাযোগ ব্যবস্থার আরো প্রসার করতে নড়াইলের মধুমতী নদীর কালনা পয়েন্টে চলছে ‘কালনা সেতু’র নির্মাণকাজ। সেতুটি চালু হলে বৃহত্তর স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রফতানি দ্বিগুণ প্রসার লাভ করবে বলে মনে করছেন স্থানীয় ব্যবসায়ীরা।

আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে চালাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে সেতুটি। এটি চালু হলে রাজধানীর সঙ্গে যশোরের দূরত্ব কমবে ১০০ কিলোমিটার।

জানা গেছে, কালনা সেতু চালু হলে বেনাপোল স্থলবন্দর থেকে যশোর হয়ে নড়াইল যাতায়াতকারী পরিবহন মাগুরা-ফরিদপুর হয়ে যাতায়াতের পরিবর্তে কালনা হয়ে রাজধানীতে যেতে পারবে। এতে যাত্রীদের বাড়তি ৩০ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে না। আবার সেতু দিয়ে যশোর থেকে রাজধানীর দূরত্ব কমবে ১০০ কিলোমিটার। একইভাবে ঢাকার সঙ্গে শিল্প ও বাণিজ্যিক শহর নওয়াপাড়া ও সাতক্ষীরার দূরত্বও কমে যাবে।

যশোর বাসমালিক সমিতির সভাপতি বদরুজ্জামান বাবলু বলেন, পদ্মাসেতু দিয়ে বাস চললে জ্বালানি খরচ কমবে। পদ্মাসেতু চালুর পর থেকে কিছু পরিবহন ফরিদপুর, ভাঙা হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকায় যাচ্ছে। আর কালনা সেতু চালু হলে সব পরিবহনই চলাচল করতে পারবে এ রুটে।

কালনা সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, নদীর পূর্বপাড়ের সংযোগ সড়কের কার্পেটিং ও পশ্চিমপাড়ে পাথর-বালুর ঢালাইয়ের কাজ চলছে। সংযোগ সড়কের ১৩টি কালভার্টের মধ্যে ১২টির এবং আটটি আন্ডারপাসের কাজ শেষ হয়েছে। কাশিয়ানী প্রান্তে চলছে ডিজিটাল টোলপ্লাজা নির্মাণের কাজ।

সেতুর মাঝখানে বসানো হয়েছে ১৫০ মিটার দীর্ঘ স্টিলের স্প্যান। নেলসন লোস আর্চ টাইপের (ধনুকের মতো বাঁকা) স্প্যানটি তৈরি হয়েছে ভিয়েতনামে। এটি তৈরি করেছে জাপানের নিপ্পন কোম্পানি। এটাই সেতুর সবচেয়ে বড় কাজ, যা বসানো শেষ হয়েছে। ওই স্প্যানটির উভয় পাশের অন্য স্প্যানগুলো পিসি গার্ডারের (কংক্রিট)। মোট ১৩টি স্প্যানের মধ্যে পিসি গার্ডারের দুটি স্প্যানের কাজ বাকি আছে।

সওজ নড়াইলের উপবিভাগীয় প্রকৌশলী এ এম আতিক উল্লাহ বলেন, কালনা সেতু এটি একটি মেগা প্রকল্প। এটির কাজ প্রায় শেষের পথে।

সওজ নড়াইলের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুজ্জামান জানান, এ সেতুর কাজ শেষ হয়েছে ৯৫ শতাংশ। সংযোগ সড়কের কাজ এরই মধ্যে শেষ হয়েছে। সেতুর দুটি স্প্যান বসানোর কাজও শেষ। আগামী সেপ্টেম্বরে সেতুটি চালু করা সম্ভব হবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়