ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আকাশের যুদ্ধ জাহাজ ‘মেরিন রাব্বানা’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:২০, ১৪ ডিসেম্বর ২০২২  

আকাশের যুদ্ধ জাহাজ ‘মেরিন রাব্বানা’

আকাশের যুদ্ধ জাহাজ ‘মেরিন রাব্বানা’

মাত্র ২৮ দিনের প্রচেষ্টায় রিমোট কন্ট্রোল রোবোটিস্ট স্পেশাল অপারেশন মনিটরিং যুদ্ধ জাহাজ তৈরি করে রীতিমতো এলাকায় চাঞ্চল্য সৃষ্টি করেছেন নূরে বেলায়েত হোসাইন আকাশ নামের এক যুবক। 

তিনি ওই যুদ্ধ জাহাজটির নাম দিয়েছেন ‘মেরিন রাব্বানা’। যুবক আকাশের তৈরি এ জাহাজটি দেখতে প্রতিনিয়ত ভিড় জমাচ্ছেন এলাকার মানুষজন। যুবক নূরে বেলায়েত হোসাইন আকাশ ভোলার চরফ্যাশন উপজেলার ওসমানগঞ্জ ইউপির হাসানগঞ্জ গ্রামের তালুক পাটোয়ারী চেয়ারম্যান বাড়ির আবু তাহেরের ছেলে।

যুবক আকাশ জানান, বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে ২০২০ সালে বরিশাল মেরিন একাডেমি থেকে ইঞ্জিন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করি। এরপর থেকেই জাহাজ তৈরির প্রতি আমার আগ্রহ বাড়ে। এরপর থেকে চেষ্টা করতে থাকি নতুন কিছু করতে। সেই ভাবনা অনুযায়ী কাজ চালিয়ে যেতে থাকি। এরই মধ্যে মেরিন রাব্বানা নামের ক্যাটামেরিন টাইপের একটি আধুনিক যুদ্ধ জাহাজ তৈরি করি। এটি প্রোগ্রামাবল রেডিও ট্রান্সমিটারের মাধ্যমে যেকোনো দুর্যোগের মধ্যেও ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে চলতে পারবে। যদি কোনোভাবে হেলে পড়ে, মুহুর্তেই নিজ থেকে পূর্বের অবস্থানে ফিরে আসবে এটি।

নূরে বেলায়েত হোসাইন আকাশের দাবি, জাহাজটি সেন্সর সিস্টেম এবং লাইভ ক্যামেরা ও স্যাটেলাইটসহ নানা প্রযুক্তি নির্ভর। যাতে করে এর ১০ কিলোমিটারের মধ্যে শত্রুপক্ষ থাকলেও তার সংকেত দিবে নৌ-বাহিনীর কন্ট্রোল রুমে। রির্চাজেবল ব্যাটারির মাধ্যমে চালানো যাবে মেরিন রাব্বানা নামের এই যুদ্ধ জাহাজটি। সরকারিভাবে সহযোগিতা পেলে ডেমো যুদ্ধ জাহাজটিকে বাস্তব পরিণত করা সম্ভব। বাস্তবে রূপ পেলে এই জাহাজটি বাংলাদেশ নৌ-বাহিনীর সদস্যদের টহল অভিযান ও যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

স্থানীয় আজাদ পাটাওয়ারী, মোহাম্মদ রিফাদ, মো. সুমন ও শেখ সাদি বলেন, ‘ সরকারের পক্ষ থেকে আকাশের এই প্রতিভাকে যথাযথ মূল্যায়ন করলে‌ নৌ-বাহিনী পাবে আধুনিক একটি যুদ্ধ জাহাজ। যা তাদের কাজে অপরিসীম ভূমিকা রাখবে। তাই আমরা মনে করি আকাশের পাশে দাঁড়ানো উচিত। যাতে করে তার এই প্রতিভা দেশের স্বার্থে কাজে লাগানো যায়।’

যুবক আকাশের ভাই অন্তর জানান, দীর্ঘদিন ধরেই আমার ভাই এসব কাজ করে যাচ্ছে। তার কাজের জন্য তাকে পরিবার থেকে সব সময়  আর্থিক সহযোগিতা ও অনুপ্রেরণা দেয়া হয়। যাতে করে সে তার লক্ষে পৌঁছাতে পারে।

চরফ্যাশনের ইউএনও আল-নোমান বলেন, নূরে বেলায়েত হোসাইন আকাশের উদ্ভাবনটি পরিদর্শন করেছি। সে তার এ কাজ অব্যাহত রাখলে হয়তো সফল হবে। এছাড়া আকাশের এ কাজে কোনো ধরনের সহযোগিতা প্রয়োজন হলে তাকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছি।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়