ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অ্যানড্রয়েড ফোনের জন্য গুগলের ৩ ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১২:৩০, ৭ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্মার্টফোনের জন্য বিশেষ কয়েকটি ফিচার আনলো গুগল। এখন থেকে নতুন ফোন কেনার পর ফোনেই এসব ফিচার পাবেন। যেগুলো আগে প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হত ব্যবহারকারীকে।

খুব শিগগির এসব ফিচার যুক্ত হতে চলেছে সব ধরনের অ্যানড্রয়েড স্মার্টফোনে। আইফোন ব্যবহারকারীরাও পাবেন ফিচারগুলো। স্পেনের বার্সেলোনা শহরে ২০২৩ সালের ওয়ার্ল্ড মোবাইল কংগ্রেসে গুগল বেশ কিছু বড় ফিচার আনার কথা ঘোষণা করেছে। এরই মধ্যে কিছু ফিচার শিগগির লঞ্চ করা হবে। চলুন দেখে নেওয়া যাক কোন ফিচারগুলো গুগল সব অ্যানড্রয়েড স্মার্টফোনে পাবেন।

গুগল মিটকরোনাকালীন এই ফিচারের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। গুগলের বিশেষ একটি ফিচার অ্যাপ হচ্ছে গুগল মিট। যার মাধ্যমে খুব সহজেই অনলাইন মিটিং এবং ক্লাস সেরে নেওয়া যেত। এবার থেকে আরও বেশি অ্যানড্রয়েড মোবাইল ডিভাইসে গুগল মিটের ‘নয়েজ ক্যানসেলেশন’ ফিচার পাওয়া সম্ভব হবে। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা কলের সময় ব্যাকগ্রাউন্ড সাউন্ড দূর করতে পারবেন।

গুগল কিপগুগল শিগগির এমন ফিচার আনতে চলেছে যাতে একটি একক নোট উইজেটের মাধ্যমে ব্যবহারকারী সহজেই নোট পরিচালনা করতে পারেন। সেই সঙ্গে হোম স্ক্রিন থেকেই যা করতে চান সেই তালিকাটি পরীক্ষা করতে পারবেন। এই উইজেটটি ব্যাকগ্রাউন্ডের রং প্রদর্শন করবে সঙ্গে রিমাইন্ডারও দেবে।

গুগল ড্রাইভব্যবহারকারীরা এবার স্টাইলাস ব্যবহার করতে পারবেন। অ্যানড্রয়েড ডিভাইসে গুগল ড্রাইভ অ্যাপে পিডিএফ একত্রিত করতে পারবেন। এছাড়াও নিজের ট্যাবলেট বা ফোনে গুরুত্বপূর্ণ পাঠ্য সংরক্ষণ করতে হাইলাইটার টুল ব্যবহার করতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়