মার্টিনেজের বাংলাদেশে আসা নিয়ে দুঃসংবাদ

স্পোর্টস ডেস্ক

সবার আগে সব খবর

প্রকাশিত : ০২:১২ পিএম, ৫ জুন ২০২৩ সোমবার

এমিলিয়ানো মার্টিনেজ

এমিলিয়ানো মার্টিনেজ

আর্জেন্টিনার দীর্ঘ ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে কাতার বিশ্বকাপের শিরোপা জয়ের অন্যতম কারিগর ছিলেন এমিলিয়ানো মার্টিনেজ। বেশ আগেই জানা গিয়েছিল, ভারত সফরের অংশ হিসেবে বাংলাদেশে আসবেন তিনি। তবে এ বিষয়ে সর্বশেষ যে অগ্রগতি, তাতে কিছুটা দুঃসংবাদই পেতে পারেন এমি ভক্তরা।

আগামী ৪-৫ জুলাই বাংলাদেশের পাশ্ববর্তী দেশ ভারতের কলকাতায় আসবেন এমিলিয়ানো মার্টিনেজ। কলকাতায় মার্টিনেজকে নিয়ে আসছে স্পোর্টস প্রমোটার কোম্পানি শতদ্রু দত্ত ইনিসিয়েটিভ। দুই দিনের কলকাতা সফরের আগের দিন এমিকে ঢাকায় নিয়ে আসার কথা রয়েছে। 

এদিকে এমিকে নিয়ে আসা প্রতিষ্ঠানের অন্যতম কর্ণধার শতদ্রু দত্ত মার্টিনেজের বাংলাদেশ সফর নিয়ে কাজ করতে সম্প্রতি বাংলাদেশে এসেছেন। গতকাল বিভিন্ন স্পন্সর প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠকও করেছে তিনি বলেন, অনেকের সঙ্গে অনেক বিষয় নিয়ে আলোচনা করেছি। একটি সংক্ষিপ্ত সফরের পরিকল্পনা করে এগুচ্ছি।

আগের পরিকল্পনা ছিল মার্টিনেজ ৩ জুলাই সকালে ঢাকায় নামবেন। আর পরের দিন সকালে কলকাতার উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। তবে সেই পরিকল্পনা থেকে কিছুটা পিছু হটছেন শতদ্রু, ‘আমরা এখন সংক্ষিপ্ত সফর নিয়ে ভাবছি। সেটা হয়তো দুপুরের দিকে নেমে বিকেলে একটা প্রোগ্রামে অংশ নিয়ে রাতে আবার কলকাতায় পৌছানো।

সফর সংক্ষিপ্ত করার পেছনে অন্যতম কারণ হিসেবে রয়েছে পেমেন্ট প্রক্রিয়া। বাংলাদেশ থেকে বিদেশে অর্থ প্রেরণ এখন দীর্ঘ সময়ের ব্যাপার। মার্টিনেজ বাংলাদেশে যত সময় অবস্থান করবেন, ব্যয়ও তত বাড়বে। ফলে বৈদেশিক মুদ্রাও অনেক বেশি লাগবে।

বাংলাদেশের মোবাইল ব্যাংকিং কোম্পানি বিকাশ আর্জেন্টিনার এশিয়ার মার্কেটিং পার্টনার হয়েছিল। কিন্তু এই স্বত্ত্বের জন্য বৈদেশিক মুদ্রা প্রেরণের অনুমতি পায়নি বিকাশ। আর এ কারণে এমিকে নিয়ে স্বল্প খরচের মধ্যে একটি অতি সৌজন্যতামূলক সংক্ষিপ্ত সফরের পরিকল্পনা চলছে। 

সবমিলিয়ে সময় কমার বিষয়টি প্রায় নিশ্চিত। ফলে পুরোপুরি না হলেও একদিক থেকে বিষয়টি এমি ভক্তদের জন্য দুঃসংবাদই বটে।