আরো একটি উন্নয়নের মাইলফলকে বাংলাদেশ

নিউজ ডেস্ক

নতুনের সাথে আমরা

প্রকাশিত : ১২:৫৮ পিএম, ১৬ ডিসেম্বর ২০২০ বুধবার | আপডেট: ০৫:১১ পিএম, ১৬ ডিসেম্বর ২০২০ বুধবার

চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেল রুটের উদ্বোধন

চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেল রুটের উদ্বোধন

আরো একটি উন্নয়নের মাইলফলকের অপেক্ষায় বাংলাদেশ। এরইমধ্যে উদ্বোধনের যাবতীয় প্রস্ততি শেষ করা হয়েছে। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই রচিত হবে ইতিহাস। মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় রয়েছেন নীলফামারীসহ পার্শ্ববর্তী জেলার মানুষও।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেল রুটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

দীর্ঘ ৫৫ বছর পর এই রুট দিয়ে আবারো চালু হচ্ছে ট্রেন চলাচল। অর্থনৈতিক ও বাণিজ্যিকভাবে লাভবান হবে এই অঞ্চলের মানুষ।

সরেজমিন দেখা যায়,  চিলাহাটি রেল স্টেশনে ওয়াগানের একটি মালগাড়ির ইঞ্জিনের সামনে লাগানো হয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর ছবি। ফুল ও রঙ্গিন কাপড়ে সাজানো হয়েছে ইঞ্জিন ও গার্ডের কামরা। এর পাশাপাশি চিলাহাটি রেলস্টেশন চত্বরকে অপরূপ রুপে সাজিয়ে তোলা হয়েছে। স্থাপন করা হয়েছে দুই দেশের প্রধানমস্ত্রীর উদ্বোধনের নামফলক। 

রেলরুট চালু হলে বদলে যাবে এই এলাকার চিত্র। মানুষজন ব্যবসার মাধ্যমে লাভবানের পাশাপাশি অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করে এলাকাবাসী। 

এর আগে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, ভারতের নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনারসহ একাধিক কর্তা-ব্যক্তি উদ্বোধনের প্রস্তুতি দেখার জন্য  চিলাহাটি রেল স্টেশন পরিদর্শন করেছেন।

চিলাহাটি-হলদিবাড়ী রুটে ট্রেন চলাচল শুরু হলে ব্যবসায়িকভাবে লাভবান হবে দুই দেশের মানুষ। আগে এই অঞ্চলের মানুষদের প্রায় ৩০০ কিলোমিটার দুর দিয়ে ভারতের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে হতো ফলে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হতো ব্যবসায়ীরা। এখন চিলাহাটি দিয়ে পণ্য গেলে অর্থ সাশ্রয় ঘটবে ব্যবসায়ীদের।