এআইভিত্তিক ‘ভার্চুয়াল গার্লফ্রেন্ড’, দূর করবে একাকীত্ব

তথ্যপ্রযুক্তি ডেস্ক

সবার আগে সব খবর

প্রকাশিত : ০৬:০৩ পিএম, ২৫ মে ২০২৩ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অনেকেই চেষ্টা করেন একাধিক ব্যক্তির সঙ্গে ‘ভালো সম্পর্ক’ বজায় রাখতে। কেউ কেউ একাধিক প্রেমও করতে চান! তবে একই সঙ্গে অনেককে মেসেজের রিপ্লাই দেওয়া সম্ভব হয়ে ওঠে না। স্ন্যাপচ্যাট ভিত্তিক ইনফ্লুয়েন্সার কারিন মার্জোরিও একই সমস্যায় পড়েছেন। তাই তিনি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিচ্ছেন।

মার্জোরির আশা কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় তিনি নিজের আদলে একটি চ্যাটবট তৈরি করেছেন। তার বিশ্বাস এটি মানুষের ‘একাকীত্ব দূর করবে’। নিজের কন্ঠের আদলে তৈরি মার্জোরির এই কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবটের নাম ‘কারিনএআই’।

চ্যাটবটের ওয়েবসাইটে এটি নিজেকে ‘ভার্চুয়াল গার্লফ্রেন্ড’ হিসেবে পরিচয় দিয়েছে। ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে, এই চ্যাটবটের সাহায্যে মার্জোরির ভক্তরা তার এআই সংস্করণের সঙ্গে ‘ব্যক্তিগত কথোপকথন’ চালাতে পারবেন।

২৩ বছর বয়সী এই ইনফ্লুয়েন্সার আরও বলেন, ‘পুরুষদেরকে তাদের আবেগ-অনুভূতি, পুরুষত্ব ও তারা যেসব সমস্যার মোকাবেলা করছে, তা গোপন রাখতে বলা হয়। কারিনএআই’র সাহায্যে আমি এসব সমস্যার সমাধান করতে চাই। এই চ্যাটবট করোনা মহামারির সময় মানুষ যে শারীরীক এবং মানসিক মনোবল হারিয়ে ফেলেছিল, তা ফিরে পেতে সহায়তা করবে, পাশাপাশি মানসিক ট্রমা থেকেও বেরিয়ে আসতে সাহায্য করবে।’

এই চ্যাটবট এরই মধ্যে আলোচনায় এসেছে। মার্জোরি সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছেন। প্রচুর মানুষ তার সমালোচনা করছেন, এমনকি তিনি মৃত্যুর হুমকিও পাচ্ছেন। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সঙ্গীর মতো কথোপকথন চালু নিয়েও তীব্র বিতর্ক শুরু হয়েছে।