অস্বাস্থ্যকর খাবার থেকে রক্ষা করবে এক চিমটি লবণ

হেলথ ডেস্ক

সবার আগে সব খবর

প্রকাশিত : ১২:২৬ পিএম, ১৫ মার্চ ২০২৩ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্বাস্থ্যকর খাবার, আর তা থেকে শরীরের উপর প্রভাব। বিশ্বজুড়ে অস্বাস্থ্যকর খাবারের প্রভাবে মৃত্যুর হার ক্রমশ বাড়ছে। অস্বাস্থ্যকর খাবার থেকে রক্ষা পেতে এক চিমটি লবণ আপনার প্রাণ রক্ষা করতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর টেডরস আধানম জানান, অস্বাস্থ্যকর খাবার মৃত্যু এবং বিভিন্ন ধরনের রোগের একটি প্রধান কারণ। বিভিন্ন অস্বাস্থ্যকর খাবারে অতিরিক্ত সোডিয়াম থাকে।  তার জেরেই একের পর একজন মৃত্যুর কোলে ঢলে পড়েন।

অতিরিক্ত সোডিয়াম শরীরে প্রবেশ করলে, তার জেরে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং অন্যান্য শারীরিক সমস্যার মধ্যে পড়ছেন মানুষ। অতিরিক্ত সোডিয়াম যাতে কারও শরীরে প্রবেশ না করে, তার জন্য খাবার প্রস্তুতকারকদের নিজেদের পণ্যে সোডিয়ামের মাত্রা হ্রাস করতে হবে। বিশ্ব জুড়ে প্রত্যেক খাবার প্রস্তুতকারকদের এ বিষয়ে নজর দিতে হবে বলে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর।

অতিরিক্ত সোডিয়াম কারও শরীরে প্রবেশ করলে কিডনির সমস্যা যেমন দেখা দিতে পারে, তেমনি ক্যানসার, ওবেসিটির মাত্রাও বাড়তে পারে হু হু করে। ফলে ব্রাজিল, চিলি, চেক রিপাবলিক, লিথুয়ানিয়া, মালয়েশিয়া, মেক্সিকো,   সৌদি আরব, উরুগুয়ে, স্পেনের মতো ৯টি দেশ খাবারে সোডিয়ামের মাত্রা বেধে দিয়েছে। তবে বিশ্বের মাত্র ৫ শতাংশ মানুষ সোডিয়ামের মাত্রা বেধে খাবার খান বলেও জানায় ডব্লিউএইচও। শরীরে অতিরিক্ত মাত্রায় সোডিয়াম প্রবেশ করলে, তার জেরে মৃত্যু ঠেকাতে এক চিমটি লবণই আপনাকে সাহায্য করবে বলেও জানানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।