নিজস্ব এজেন্ডা বাস্তবায়নে ককটেল হামলা, পুরনো পথে হাঁটছে বিএনপি

নিউজ ডেস্ক

সবার আগে সব খবর

প্রকাশিত : ০৫:২৩ পিএম, ২৪ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার

নিজস্ব এজেন্ডা বাস্তবায়নে ককটেল হামলা, পুরনো পথে হাঁটছে বিএনপি

নিজস্ব এজেন্ডা বাস্তবায়নে ককটেল হামলা, পুরনো পথে হাঁটছে বিএনপি

জনবিচ্ছিন্ন বিএনপি রাজনীতির ময়দানে অস্তিত্ব সংকটে পড়েছে। নিজেদের অস্তিত্ব রক্ষায় আবারও সেই পুরনো স্টাইলে হামলার পথ বেছে নিয়েছে দলটি। সমাবেশে লোক জড়ো করতে ব্যর্থ বিএনপির নেতা-কর্মীরা নিজেদের শক্তি জানান দিতে ও জনমনে ত্রাস সৃষ্টি করতে কয়েকটি জেলার বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ ঘটায়। অনাকাঙ্ক্ষিত এই হামলায় আওয়ামী লীগ ও যুবলীগের ১০জন নেতা-কর্মী আহত হয়েছেন।

জানা গেছে, গত মঙ্গলবার (২২ নভেম্বর) রাতে ঈশ্বরদীতে পুলিশের ওপর ককটেল নিক্ষেপ করে বিএনপির ভাড়া করা কর্মীরা। পরিস্থিতি স্বাভাবিক হলে আলহাজ্ব টেক্সটাইল উচ্চ বিদ্যালয় মাঠ থেকে ছয়টি অবিস্ফোরিত ককটেল, লোহার এঙ্গেল ও বাঁশের লাঠি উদ্ধার করে পুলিশ। ঈশ্বরদী থানার এসআই শিতল কুমার পরদিন বুধবার সন্ধ্যায় বাদী হয়ে অজ্ঞাতনামা আসামি করে থানায় মামলা দায়ের করেছেন।

ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ (তদন্ত) হাদিউল ইসলাম বলেন, গত ২২ নভেম্বর রাত সাড়ে ৯টার দিকে আলহাজ্ব টেক্সটাইল মিলস উচ্চ বিদ্যালয় মাঠে নাশকতার উদ্দেশ্য বিএনপি নেতাকর্মীরা গোপন বৈঠক করছিলেন। খবর পেয়ে অভিযান চালায় পুলিশ। এসময় বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে দুটি ককটেল বিস্ফোরণ ঘটায়। পুলিশ ধাওয়া করলে সকলে পালিয়ে যায়। এসময় ঘটনাস্থল থেকে ছয়টি তাজা ককটেল পাওয়া গেছে।

এর আগের দিন একই ধরণের ঘটনা ঘটে নাটোর সদর উপজেলায়। গত সোমবার (২১ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে নাটোর সদর উপজেলার ডাঙ্গাপাড়া বাজার এলাকায় একসঙ্গে পাঁচটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটায় বিএনপির কর্মীরা। পরে পুলিশ ঘটনাস্থল থেকে আরও অবিস্ফোরিত আটটি ককটেল উদ্ধার করেছে। ইতিমধ্যে ওহাব মণ্ডল নামে এক বিএনপি কর্মীকে আটক করা হয়। নাটোর সদর থানার ওসি নাছিম আহমেদ সত্যতা নিশ্চিত করেছেন।

এখানেই শেষ নয়, গতকাল বুধবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় বিএনপির নেতাকর্মীরা ককটেল নিক্ষেপ করে যুবলীগের মিছিলে। বগুড়ার আদমদীঘি সদর উপজেলার পুরাতন সোনালী ব্যাংকের সামনে এই ঘটনা ঘটে। এতে পাঁচজন আহত হয়েছেন বলে জানা গেছে।

উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জানান, উপজেলা যুবলীগের উদ্যোগে দলীয় কার্যালয় থেকে শান্তিপূর্ণ মিছিল পুরাতন সোনালী ব্যাংক এলাকায় পৌঁছানো মাত্র মিছিলে চারটি ককটেল নিক্ষেপ করে বিএনপির নেতা-কর্মীরা। দুইটি ককটেল বিস্ফোরিত হলে মিছিলে অংশগ্রহণকারী ছাত্রলীগের পলাশ, মিঠু, রাসেল, রিফাত ও বাপ্পী আহত হন।

আদমদীঘি থানার ওসি রেজাউল করিম রেজা জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। দুইটি তাজা ককটেল উদ্ধার করা হয়েছে। এসব ঘটনার পর রাজনৈতিক অঙ্গনে চলছে নিন্দার ঝড়। একটি রাজনৈতিক দলের এহেন সন্ত্রাসী কর্মকাণ্ড জাতির জন্য কখনো মঙ্গলজনক হতে পারে না। বরং এটা দেশের ভবিষ্যতের জন্য এক অশনি সংকেত।