ক্ষতিগ্রস্তদের বই দেয়ার দুই সপ্তাহ পর এসএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক

সবার আগে সব খবর

প্রকাশিত : ০৮:২৫ পিএম, ৬ জুলাই ২০২২ বুধবার

শিক্ষামন্ত্রী দীপু মনি

শিক্ষামন্ত্রী দীপু মনি

সারা দেশে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়ার দুই সপ্তাহ পর এসএসসি পরীক্ষা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (৬ জুলাই) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। দুই হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার পর বিস্তারিত তথ্য উপস্থাপন করেন শিক্ষামন্ত্রী।

তবে, কবে বই বিতরণ হবে সে বিষয়ে এখনো আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানিয়েছেন দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, বন্যায় আমাদের অনেক শিক্ষার্থীর বইপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের নতুন বই দিতে হবে। আমরা অ্যাসেস করছি। প্রয়োজনে নতুন বই ছাপিয়ে তাদের হাতে তুলে দিতে হবে। এরপর অন্তত ২ সপ্তাহ তাদের সময় দিতে হবে। তবে সেই সময়টা এখনও বলা সম্ভব নয়।

করোনার সংক্রমণ বাড়লেও আপাতত স্কুল বন্ধের কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, পাঠ্যপুস্তকে ধর্ম ও নৈতিক শিক্ষার বিষয়টি আছে। যারা বলছেন ধর্ম শিক্ষা বাদ দেওয়া হয়েছে তারা মিথ্যচার করছে। অস্থিশীল অবস্থায় ঠেলে দিচ্ছেন দেশকে।

এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান সম্পর্কে বলতে গিয়ে শিক্ষামন্ত্রী বলেন, একবার এমপিও পেলেই মান বজায় রাখার দরকার নেই- তা নয়। আমরা নিয়মিত মনিটরিং করবো

প্রসঙ্গত, দেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের মোট দুই হাজার ৭১৬ বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

এর মধ্যে ২ হাজার ৫১টি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুল এবং উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ এমপিওভুক্ত করা হয়েছে। আর কারিগরি ও মাদরাসা পর্যায়ে এমপিওভুক্ত হয়েছে ৬৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠান।