গবেষণায় আগ্রহী কর্মকর্তাদেরকে গবেষণা প্রস্তাব জমার অনুরোধ : মন্ত্রিপরিষদ বিভাগ

নিউজ ডেস্ক

সবার আগে সব খবর

প্রকাশিত : ০৪:১৮ পিএম, ২৫ এপ্রিল ২০২৪ বৃহস্পতিবার

গবেষণায় আগ্রহী কর্মকর্তাদেরকে গবেষণা প্রস্তাব জমার অনুরোধ : মন্ত্রিপরিষদ বিভাগ

গবেষণায় আগ্রহী কর্মকর্তাদেরকে গবেষণা প্রস্তাব জমার অনুরোধ : মন্ত্রিপরিষদ বিভাগ

গবেষণা কাজে আগ্রহী ৯ম বা তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তাদেরকে গবেষণা প্রস্তাব জমা দেওয়ার জন্য অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সম্প্রতি সব সচিব, বিভাগীয় কমিশনার এবং সব জেলা প্রশাসক (ডিসি) বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, মন্ত্রিপরিষদ বিভাগের ২০২৪-২৫ অর্থবছরে রাজস্ব বাজেটের গবেষণা খাতের বরাদ্দ থেকে গবেষণাকর্মে আগ্রহী মন্ত্রিপরিষদ বিভাগ, অন্যান্য মন্ত্রণালয়/বিভাগ এবং মাঠ প্রশাসনের কর্মকর্তাদেরকে (৯ম বা তদূর্ধ্ব গ্রেড) মন্ত্রিপরিষদ বিভাগের গবেষণা নির্দেশিকা, ২০১৭ (এপ্রিল, ২০২৪ পর্যন্ত সংশোধিত) অনুসরণে আগামী ২৩ মের মধ্যে গবেষণা প্রস্তাব দাখিল করার জন্য অনুরোধ করা হলো।

মন্ত্রিপরিষদ বিভাগের আওতায় পরিচালিত গবেষণা কার্যক্রমের জন্য গঠিত গবেষণা ব্যবস্থাপনা কমিটি থেকে ২০২৪-২৫ অর্থবছরের গবেষণার জন্য নেওয়া অগ্রাধিকার খাত ও বিষয়গুলোও এতে নির্ধারণ করে দেওয়া হয়েছে। 

চিঠিতে বলা হয়, গবেষণার দল গঠন ও গবেষণা প্রস্তাব (নির্দেশিকার অনুচ্ছেদ ১০ অনুযায়ী) দাখিল ইত্যাদি ক্ষেত্রে মন্ত্রিপরিষদ বিভাগের গবেষণা নির্দেশিকায় বর্ণিত নিয়মাবলি যথাযথভাবে অনুসরণ করতে হবে। তাছাড়া, গবেষণা দলে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবিত গবেষণা বিষয়ে সম্পৃক্ততা রয়েছে এরূপ একজন শিক্ষককে অন্তর্ভুক্ত করতে হবে। 

এতে আরও বলা হয়, গবেষণা দলে অন্তর্ভুক্তির জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের যোগ্যতা গবেষণা নির্দেশিকার ৭(খ) অনুচ্ছেদে বর্ণিত যোগ্যতা অনুযায়ী হতে হবে। গবেষণা নির্দেশিকা মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটের (www.cabinet.gov.bd) 'রিসার্চ কর্নার' সেবা বক্স এবং 'নীতিমালা ও প্রকাশনা' সেবা বক্সের 'নীতিমালা' অংশে পাওয়া যাবে।