ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯

১৯ ইঞ্চি কান নিয়ে ছাগল ছানার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১২:২৬, ২৯ জুন ২০২২  

১৯ ইঞ্চি কান নিয়ে ছাগল ছানার গিনেস রেকর্ড

১৯ ইঞ্চি কান নিয়ে ছাগল ছানার গিনেস রেকর্ড

বিশ্বে অনেক প্রাণী শারীরিক বিচিত্রতা নিয়ে জন্মা নেয়। মানুষও এর বাইরে নয়। লম্বা-খাটো, ছোট-বড় কিংবা অন্য কোনো অস্বাভাবিকতা নিয়ে জন্মায়। অন্য প্রাণীরাও এই বিচিত্রতার আওতাভুক্ত। জন্মের সময় শারীরিক বিচিত্রতাই তাকে সবার থেকে আলাদা করে। আর তখনই তা নিয়ে শুরু হয় আলোচনা। যেমনটা হচ্ছে পাকিস্তানে সদ্য জন্মানো একটি ছাগলছানাকে নিয়ে।

জানা যায়, ৫ জুন পাকিস্তানের করাচিতে ছোট এই ছাগলছানাটির জন্ম হয়। যার নাম দেওয়া হয় সিম্বা। এই ছাগলছানাটি জন্মেছে শারীরিক বিচিত্রতা নিয়ে। ছাগলছানাটির রয়েছে বিশাল আকৃতির দুইটি কান। যেগুলো ১৯ ইঞ্চি লম্বা। 

সিম্বা নামের এই ছাগলছানাটি শারীরিক এই বৈশিষ্ট্যের কারণেই আলোচনায় উঠে এসেছে। এরই মধ্যে ছাগলটির মালিক সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিও পোস্ট করেছেন। যে ছবি দেখে হুমড়িয়ে পড়েছেন কৌতুহলীরা। নেটিজনেরা বলছেন, সিম্বা বিশ্বের সবচেয়ে বড় কানের অধিকারী। এর আগে এতো বড় কান নিয়ে কোনো ছাগলছানার জন্ম হয়নি।

সিম্বার মালিকের নাম মোহাম্মদ হাসান নারেজো জানান, ছাগলছানার নামটি তারই দেওয়া। জন্মের পরই খেয়াল করা হয় সিম্বার একেকটি কান অনেক বড়। পরে মেপে জানা যায় দুইটি  কান ১৯ ইঞ্চি লম্বা।

বিশেষজ্ঞরা বলছেন, জিনগত পরিবর্তন কিংবা কোনো রোগের কারণে শারীরিক অস্বাভাবিকতা দেখা যায়। ছাগলছানাটিও তেমনই কোনো কারণ নিয়ে জন্মেছে। তার জিনগত বা অসুস্থতা জনিত কোনো কারণ থাকতে পারে।

তবে হাসান নারেজো জানান, সিম্বা পুরোপুরি সুস্থ এবং তার মধ্যে শারীরিক প্রতিবন্ধকতাও নেই। সিম্বা নুবিয়ান জাতের ছাগল। এ প্রজাতির ছাগল বড় কানের হয়। তবে সিম্বার কান অন্যদের তুলনায় বেশি বড়। এটা জিনগত কারণেই হতে পারে।

বিশ্বের সবচেয়ে লম্বা কানের অধিকারী সিম্বার জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করবেন বলেও জানান হাসান। বিশ্বরেকর্ডের আনুষ্ঠানিক স্বীকৃতিও শিগগরিই পাবেন সেই আশাই করছেন পাকিস্তানের এই বাসিন্দা।

সর্বশেষ
জনপ্রিয়