ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে প্রথম হয়েছেন যারা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:৪০, ৫ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ মঙ্গলবার (৫ জুলাই) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে ‘ঘ’ ইউনিটের ফলাফল ঘোষণা করেন।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এ পরীক্ষায় ৮ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। বাকি ৯১ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থীই ফেল।

প্রকাশিত ফলে বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছেন ‘অনন্য গাঙ্গুলী’। তিনি সরকারি কে এম এইচ কলেজের শিক্ষার্থী। লিখিত ও এমসিকিউতে তিনি সর্বমোট ৮৩ দশমিক ৯৫ নম্বর পেয়েছেন। এর মধ্যে এমসিকিউতে পেয়েছেন ৫০ দশমিক ২৫ এবং লিখিত পরীক্ষায় পেয়েছেন ৩৩ দশমিক ৭০। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ১০৩ দশমিক ৯৫। 

মানবিক বিভাগে প্রথম হয়েছেন ‘তানজিদ হাসান আকাশ’। তিনি নটরডেম কলেজের শিক্ষার্থী। লিখিত ও এমসিকিউতে তিনি সর্বমোট ৮৪ নম্বর পেয়েছেন। এর মধ্যে এমসিকিউতে পেয়েছেন ৫০ দশমিক ৫০ এবং  লিখিততে পেয়েছেন ৩৩ দশমিক ৫০ নম্বর। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ১০৩ দশমিক ৪৪। 

বাণিজ্য শাখায় প্রথম হয়েছেন ‘আয়েশা জাহান সামিয়া’। তিনি রাজধানীর মাইলস্টোন কলেজের শিক্ষার্থী। লিখিত ও এমসিকিউতে তিনি সর্বমোট ৭৩ দশমিক ১ নম্বর পেয়েছেন। এর মধ্যে এমসিকিউতে পেয়েছেন ৩৭ দশমিক ৫০ এবং লিখিত পরীক্ষায় পেয়েছেন ৩৫ দশমিক ৬০ নম্বর। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ৯৩ দশমিক ১।

যেভাবে ফলাফল জানা যাবে

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা উচ্চ মাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এছাড়াও আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে থেকে DU GHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানতে পারবেন।

পাস করা শিক্ষার্থীদের আগামী ৭ জুলাই বিকেল ৩টা থেকে ২৮ জুলাই বিকেল ৫টা পর্যন্ত সময়ে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৮ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এ সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

সর্বশেষ
জনপ্রিয়