ঢাকা, শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯

ঢাবির ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের বিভাগ মনোনয়নের সাক্ষাৎকার শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২:৩০, ১০ আগস্ট ২০২২  

ঢাবির ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের বিভাগ মনোনয়নের সাক্ষাৎকার শুরু

ঢাবির ‘খ’ ও ‘ঘ’ ইউনিটের বিভাগ মনোনয়নের সাক্ষাৎকার শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের সাক্ষাৎকার শুরু হয়েছে। বুধবার (১০ আগস্ট) থেকে শুরু হয় এই ইউনিট দুটির সাক্ষাৎকার। 

খ ইউনিটের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে খ-ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের মাধ্যমে বিষয় মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার ১০ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত সূচি অনুযায়ী কলা অনুষদ সভাকক্ষে (কক্ষ নম্বর ১০০১) গ্রহণ করা হবে। সাক্ষাৎকারের সময় কাগজপত্রসহ যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বুধবার ১-৭০০ যাদের মেধাক্রম তাদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে, বৃহস্পতিবার (১১ আগস্ট) ৭০১-১৪০০ যাদের মেধাক্রম তাদের সাক্ষাৎকার। এর পরদিন ১৪০১ থেকে ১৬০০ এবং ১৬০১ থেকে বিষয় মনোনয়নপ্রাপ্ত অবশিষ্ট প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত চার ধাপে সাক্ষাৎকার চলবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ, সংগীত বিভাগ ও নৃত্যকলা বিভাগে ভর্তির জন্য মেধাক্রম ১ থেকে ৫৬২২ মেধাক্রমপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্য থেকে আগ্রহী প্রার্থীদের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা ২১ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত গ্রহণ করা হবে। 

‘ঘ’ ইউনিটের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ‘ঘ’ ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগ/ইনস্টিটিউটসমূহে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের নির্ধারিত আসনে ভর্তির জন্য Subject Choice Form-এ লিপিবদ্ধ পছন্দের ক্রমানুসারে অনলাইনে বিভাগ মনোনয়ন দেওয়া হয়। শিক্ষার্থীগণ https://admission.eis.du.ac.bd অনলাইনে লগইন করে শুধুমাত্র নিজের প্রাপ্ত বিভাগ দেখতে পারবে। অনলাইনে প্রকাশিত মনোনীত বিভাগে যেসব ছাত্র-ছাত্রী ভর্তি হতে ইচ্ছুক, তাদেরকে নির্দিষ্ট তারিখ ও সময়সূচি অনুযায়ী সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের ডিন অফিসে সাক্ষাৎকারের জন্য উপস্থিত থাকতে বলা হয়। 

সাক্ষাৎকারের সময়ে যা আনতে হবে: 

১ ভর্তি পরীক্ষার মূল প্রবেশপত্র।

২ ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোডকৃত Subject Choice Form-এর উভয় পৃষ্ঠা এক কপি। ৩ এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার মূল গ্রেডশিট।

সাক্ষাৎকারে মূল গ্রেডশিট জমা রাখা হবে। মূল গ্রেডশিটসমূহ একটি খাকি এ-ফোর সাইজের খামে দিয়ে প্যাকেটের উপর মেধাক্রম ও গ্রুপ লিখে জমা দিতে হবে। মূল গ্রেডশিট জমা দিলে ভর্তি না হওয়া পর্যন্ত উত্তোলন করা যাবে না। তবে কেউ ভর্তি হতে না চাইলে ১৬ আগস্টের মধ্যে উত্তোলন করতে পারবে। মূল গ্রেডশিট জমা দেওয়ার আগে অবশ্যই একাধিক ফটোকপি নিজের কাছে রাখতে হবে।

কোনো প্রার্থী এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষার মূল গ্রেডশিট দেখাতে না পারলেও সাক্ষাৎকার নেয়া হবে। তবে দুই কর্ম দিবসের মধ্যে মূল গ্রেডশিট ডিন অফিসে অবশ্যই জমা দিতে হবে। অন্যথায় বিভাগ মনোনয়ন দেওয়া হবে না।

প্রকাশিত তালিকায় পছন্দক্রম অনুসারে বিভাগ পেয়েও যারা সাক্ষাৎকারে অনুপস্থিত থাকবে, তাদের আসনটি খালি বলে গণ্য হবে। পরবর্তীতে তাদের ভর্তির আর কোনো সুযোগ থাকবে না।

প্রকাশিত তালিকাটি সাময়িক, পছন্দক্রম অনুযায়ী পরবর্তী তালিকায় ১৪ আগস্ট অনলাইনে অটো মাইগ্রেশন দেওয়া হবে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী বিভাগ পরিবর্তন হতে পারে। পছন্দক্রম অনুযায়ী কোনো শিক্ষার্থী বিভাগ পরিবর্তন করতে না চাইলে সাক্ষাৎকার শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ডিন, সামাজিক বিজ্ঞান অনুষদ বরাবর আবেদন করতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়