ঢাকা, মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

পদ্মা সেতু নিয়ে গান ও সিনেমা

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১১:৩৩, ২৩ জুন ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

পদ্মা সেতু নিয়ে সাবিনা ইয়াসমিন, রেজওয়ানা চৌধুরী বন্যাদের মতো জনপ্রিয় শিল্পীরা যেমন গান কণ্ঠে তুলেছেন তেমনি এ সেতু নিয়ে সিনেমাও নির্মিত হয়েছে।

শনিবার এ সেতুর দুয়ার খুলছে; তার আগেই ‘পদ্মার বুকে স্বপ্নের সেতু’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ শেষ করেছেন পরিচালক আলী আজাদ।

পদ্মা সেতু এলাকায় সিনেমার দৃশ্যধারণ করা হয়েছে। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সাঞ্জু জন, অলিভিয়া মাইশা, রায়হান মুজিব, হিমেল রাজ, খুকু, আনোয়ার সিরাজী, শান্তা পালসহ আরো অনেকে।

সাবিনা ইয়াসমিন, রেজওয়ানা চৌধুরী বন্যাসহ দেশের ১০ শিল্পী পদ্মা সেতু নিয়ে লেখা এক গান কণ্ঠে তুলেছেন; সেতুর উদ্বোধনের দিন থেকে বিভিন্ন টেলিভিশনে গানটি প্রচার করা হবে বলে জানান সাবিনা ইয়াসমিন।

গীতিকার কবীর বকুলের কথায় ‘তুমি অবিচল দৃঢ়প্রতিজ্ঞ, তুমি ধূমকেতু’ শিরোনামে গানটির সুর ও সংগীত করেছেন কিশোর দাস।পদ্মা সেতুতে গিয়ে গানের দৃশ্যধারণ করে এসেছেন; গানের ভিডিওচিত্র নির্মাণ করছেন কামরুল হাসান ইমরান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ সেতু মন্ত্রণালয়ের উদ্যোগ এ গানে সাবিনা ইয়াসমিন, রেজওয়ানা চৌধুরী বন্যা ছাড়াও রফিকুল আলম, কুমার বিশ্বজিৎ, মমতাজ বেগম, বাপ্পা মজুমদার, দিলশাদ নাহার কনা, নিশিতা বড়ুয়া, ইমরান মাহমুদুল ও কিশোর দাস কণ্ঠ দিয়েছেন।

পদ্মা সেতু নিয়ে বিটিভির উদ্যোগে আরেকটি গানে কণ্ঠ দিয়েছেন দেশের ছয় সংগীতশিল্পী- আঁখি আলমগীর, কিশোর, কোনাল, রাজীব, সাব্বির জামান ও ঝিলিক।

‘পদ্মা সেতুর বিজয়গাথা ইতিহাসে বিস্ময়, শেখ হাসিনা দেখিয়ে দিলেন কেমন করে এগিয়ে যেতে হয়’-এমন কথায় গানটি লিখেছেন মোকাম আলী খান। সুর ও সংগীত পরিচালনায় মিল্টন খন্দকার।

সমবেত গানের পাশাপাশি একটি একক গানেও কণ্ঠ দিয়েছেন মমতাজ বেগম। 'পদ্মা সেতু' শিরোনামে তার একক গানটি লিখেছেন হাসান মতিউর রহমান। সুর ও সংগীত পরিচালনা করেছেন ইমন চৌধুরী।

সম্প্রতি সুরকারের নিজস্ব স্টুডিওতে গানটি রেকর্ড করা হয়েছে।

পদ্মা সেতু নিয়ে হিরো আলম ও তরুণ সংগীতশিল্পী ও সুরকার আকাশ মাহমুদসহ আরও অনেকে নিজেদের উদ্যোগে গানে কণ্ঠ দিয়েছেন।

সর্বশেষ
জনপ্রিয়