ঢাকা, মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৯

সরকার যেকোনো মূল্যে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে : কৃষিমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:০২, ১ অক্টোবর ২০২২  

কৃষিমন্ত্রী ডা. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ডা. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ডা. আব্দুর রাজ্জাক বলেছেন, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে দেশের কৃষি সেক্টর। বর্তমান সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে যেকোনো মূল্যে দেশের সবার খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে।

শনিবার গাজীপুরের শ্রীপুরে সিসিডিবি ক্লাইমেন্ট চেঞ্জ সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে কৃষিখাতে যে ক্ষতি হবে, তার মধ্যে সবচেয়ে বেশি হুমকির মধ্যে রয়েছে দেশের গ্রামের কৃষকেরা। কারণ দেশের ৬০ থেকে ৭০ ভাগ মানুষ দরিদ্র এবং কৃষির ওপর নির্ভরশীল। তাই কৃষিকে সর্বপ্রথম রক্ষা করতে হবে। এটাই প্রথম চ্যালেঞ্জ। একই সঙ্গে অন্যান্য সেক্টরকেও মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, তবে কৃষিক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহার কীভাবে বাড়ানো যায়, সেজন্য সরকার কাজ করছে। একই সঙ্গে জলবায়ু মোকাবিলা করে কৃষি উৎপাদন বাড়ানোর জন্যও সরকার কাজ করছে।

দেশের উপকূলীয় অঞ্চলের ২ মিলিয়ন হেক্টর জমি লবণক্ত উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, লবণাক্ত অঞ্চল সহিষ্ণু ফসলাদি গবেষণা করে এরই মধ্যে চাষাবাদ শুরু হয়েছে, যা কৃষকদের মাঝে প্রচুর সাড়া ফেলেছে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংসদ সদস্য (এমপি) ইকবাল হোসেন সবুজ, পানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. আইনুন নিশাত, জলবায়ু বিজ্ঞানী ড. সালিমুল হক প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়