ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯

করোনা চিকিৎসায় প্রস্তুত ময়মনসিংহ মেডিক্যালের করোনা ইউনিট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:৫০, ৫ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

আবারো করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে বেড়ে যাওয়ায় করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ডেডিকেটেড করোনা ইউনিটকে নতুন করে প্রস্তুত করা হয়েছে। রোগীর সংখ্যা বেড়ে গেলেও চিকিৎসা সেবায় কোনও সমস্যা হবে না বলছে হাসপাতাল কর্তৃপক্ষ।

নতুন করে আবারও করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের ডেটিকেটেড করোনা ইউনিটের ৪০২ শয্যা প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে আইসিইউ শয্যা রয়েছে বাইশটি, হাই ফ্লো নেজাল ক্যানুলা সুবিধা সম্পন্ন শয্যা আটটি, কেবিন ২০টি এবং বাকি ৩৫২টি সাধারণ শয্যা হিসেবে রাখা হয়েছে। এ ছাড়া গত দুই ফেইজে সবচেয়ে বেশি সমস্যা হয়েছিল অক্সিজেন সরবরাহে। সেই সমস্যা দূর করতে ইতোমধ্যে আগের দশ হাজার লিটার সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাইকে বর্ধিত করে ইউনিসেফের সহায়তায় আরও একটি ২০ হাজার লিটারের সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া রয়েছে ৫০০ লিটার উৎপাদন ক্ষমতা সম্পন্ন অক্সিজেন জেনারেটর। সিলিন্ডার রয়েছে ১৬০০টি। এ ছাড়া পুরো হাসপাতালে অক্সিজেন সরবরাহের জন্য ব্যবস্থা রাখা হয়েছে ১৬০০ পয়েন্টের। করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য পিইপি, ওষুধপত্র এবং অন্যান্য সরঞ্জাম প্রস্তুত রাখা হয়েছে। অতিরিক্ত চিকিৎসকের ব্যবস্থা রাখার জন্য ইতোমধ্যে হাসপাতাল কর্তৃপক্ষ স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বরাবর ৮১ জন চিকিৎসক চেয়ে চাহিদাপত্র পাঠিয়েছে।

হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. গোলাম কিবরিয়া জানান, করোনা রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য নতুন ভবনের ডেডিকেটেড করোনা ইউনিটকে সম্পূর্ণভাবে প্রস্তুত রাখা হয়েছে। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় সরঞ্জাম মজুত রয়েছে।

গত দুই বারের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে করোনা রোগীদের চিকিৎসা সেবায় সবকিছুর জন্যই হাসপাতাল সম্পূর্ণভাবে প্রস্তুত জানান পরিচালক।

সর্বশেষ
জনপ্রিয়