ঢাকা, শনিবার   ০১ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯

কিশোরগঞ্জে জেলা প্রশাসনের আয়োজনে সরকারি দপ্তরের সেবা নিয়ে গণশুনানি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪২, ১০ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জে জেলা প্রশাসনের আয়োজনে এবং বৃটিশ কাউন্সিলের কারিগরি সহযোগিতায় পরিচালিত ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের (ডিপিএফ) সহযোগিতায় প্রথিমিক শিক্ষা, কৃষি বিভাগ, পাসপোর্ট অফিস, বিআরটিএ ও ভোক্তা অধিকার অধিদপ্তরসহ বিভিন্ন বিভাগের সেবার মান নিয়ে একটি গণশুনানি অনুষ্ঠান হয়েছে। আজ ১০ আগস্ট বুধবার সকালে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে আয়োজিত গণশুনানিতে অংশগ্রহণকারীগণ পরিবহনের মনগড়া ভাড়া আদায়, বিরতিহীন বলে লোকাল সার্ভিসের মত বাস চালানো, গাড়ির ফিটনেস ও চালকদের ড্রাইভিং লাইসেন্স না থাকা, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি দেখিয়ে বিভিন্ন বিন্ডারগার্টেন ও মাদ্রাসায় পড়ানো, ওষুধসহ বিভিন্ন পণ্য মোড়কে লেখা দামের চেয়ে বেশি দামে বিক্রি করা, নতুন নতুন কৃষি প্রযুক্তি সম্পর্কে কৃষকদের ধারণার অপ্রতুলতা, পয়ঃনিষ্কাশন ব্যবস্থার ত্রুটি, নরসুন্দা নদী দখল এবং যানজটসহ বিভিন্ন বিষয় উত্থাপন করেন।

ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের সভাপতি প্রফেসর রবীন্দ্রনাথ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত গণশুনানিতে প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, বিশেষ অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ গোলাম মোস্তফা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. কামরুজ্জামান খান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিক, বিআরটিএ’র সহকারী পরিচালক মো. বখয়িার উদ্দিন, ভেক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক, ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের সাধারণ সম্পাদক মীর আশরাফ উদ্দিন, বৃটিশ কাউন্সিলের সমন্বয়ক আমিনা খাতুন, বৃটিশ কাউন্সিল প্রতিনিধি নূরে আলম প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, বর্তমান সরকার তথ্য অধিাকার আইন প্রণয়ন, বিভিন্ন দপ্তরে সিটিজেন চার্টার প্রদর্শন, ন্যাশনাল ওয়েবসাইটসহ প্রতিটি দপ্তরের নিজস্ব তথ্য বাতায়ন তৈরি করা, জাতীয় শুদ্ধাচার কৌশলসহ পাঁচটি পদ্ধতিতে জবাবদিহিতা ও সচ্ছতা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে। যে কারণে অনিয়ম দুর্নীতি অনেকাংশে কমে গেছে। পরিস্থিতির আরও উন্নতি হবে। জেলা প্রশাসন প্রতি বুধবার গণশুনানির আয়োজন করে থাকে। এর বাইরেও যে কোন দিনই মানুষ অভিযোগ নিয়ে আসছেন। সেগুলি যথাসম্ভব নিষ্পত্তি করা হচ্ছে। পরিস্থিতির আরও উন্নতি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া অনুষ্ঠানে যেসব সমস্যা তুলে ধরা হয়েছে, এসব বিষয়েও সমাধান বের করার উদ্যোগ নেয়া হবে বলে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের প্রধানগণ আশ্বস্ত করেছেন।

সর্বশেষ
জনপ্রিয়