ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৬ ১৪২৯

খাদ্যদ্রব্যের দাম সহনশীল পর্যায়ে রাখতে মনিটরিং জোরালোর নির্দেশ সংসদীয় কমিটির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫৪, ৫ জুলাই ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বাজার মনিটরিং জোড়ালোভাবে পরিচালনা করে খাদ্যদ্রব্যের মূল্য সহনশীল পর্যায়ে রাখার জন্য সকলের সহায়তা কামনা করেছে খাদ্য মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটি।

মঙ্গলবার (৫ জুলাই) সংসদ ভবনে ‘খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র বৈঠকে এই সহায়তা চাওয়া হয়। কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে কমিটির সদস্য খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ এবং মো. আয়েন উদ্দিন বৈঠকে অংশ নেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে খাদ্যদ্রব্যের মূল্য কমিয়ে সহনশীল পর্যায়ে রাখার লক্ষ্যে বাজার মনিটরিং জোরদারের নির্দেশ দেয় কমিটির সদস্যরা। বৈঠকে খাদ্য নিয়ন্ত্রণের ক্ষেত্রে মন্ত্রণালয় বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। বৈঠকে জানানো হয়, জেলা ও উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানে অবৈধ মজুতের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ইতোমধ্যে ৮৩ লাখ ১৫ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়েছে।

বৈঠকে জানানো হয়, ইউনিয়ন পর্যায়ে অতি দরিদ্রদের জন্য প্রতি কেজি চাল ১০ টাকা হারে বিতরণের কার্যক্রম অব্যাহত আছে। ২০২১-২২ অর্থবছরে সেপ্টেম্বর হতে এপ্রিল পর্যন্ত ৭ লাখ ৫০ হাজার ৩৭ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। এছাড়া উপকার ভোগী পরিবারের সংখ্যা ৫০ লাখ হতে বাড়িয়ে ৫০ লাখ ১০ হাজার ৫০৯-এ উন্নীত করা হয়েছে।

বৈঠকে খাদ্য মন্ত্রণালয় জানায়, দেশের খাদ্য ঘাটতি পুরণের উদ্দেশ্যে জুন পর্যন্ত ১২ লাখ ১০ হাজার মেট্রিক টনের অধিক খাদ্য গুদামজাত করা হয়েছে। আধুনিক খাদ্য সংরক্ষণাগার ও দেশের বিভিন্ন স্থানে ধান শুকানো, সংরক্ষণ ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধাদিসহ আধুনিক মানের সাইলো নির্মাণের কাজ অব্যাহত আছে। এছাড়া খাদ্য মনিটরিং ব্যবস্থা জোরদারের লক্ষ্যে খাদ্য অধিদফতরের বিভিন্ন স্থাপনায় সিসি ক্যামেরা, সোলার প্যানেল এবং আনুষঙ্গিক সুবিধাদি স্থাপন কার্যক্রম চলমান রয়েছে।

বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদফতরের মহাসচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়