ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:০০, ২৫ মে ২০২৩  

শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য

শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য। শিক্ষার ডিজিটাল রূপান্তরের লক্ষ্য পূরণে শিক্ষার্থীদের জন্য অবশ্যই দরকার ডিজিটাল কনটেন্টসহ ডিজিটাল ডিভাইস, ডিজিটাল সংযুক্তি এবং ডিজিটাল শ্রেণিকক্ষ।

বৃহস্পতিবার সচিবালয়ে তার দফতর থেকে ডিজিটাল প্লাটফর্মে সংযুক্ত থেকে ‘শিখন অভিজ্ঞতা ও ভবিষ্যৎ দিকনির্দেশনা’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বেসরকারি সংস্থা গণস্বাক্ষরতা অভিযান, সেভ দ্য চিলড্রেন ও ফ্রেন্ডশিপ যৌথভাবে এর আয়োজন করে।

স্মার্ট মানুষ তৈরির জন্য প্রাথমিক স্তর থেকে উচ্চশিক্ষা পর্যন্ত শিক্ষার প্রতিটি স্তরে প্রত্যেক শিক্ষার্থীর জন্য ডিজিটাল কনটেন্টসহ ডিজিটাল ডিভাইস ব্যবহারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, কেবলমাত্র প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে শিক্ষা গ্রহণের দিন শেষ। এজন্য বর্তমান সরকার মিশ্র শিক্ষা পদ্ধতি চালুর উদ্যোগ গ্রহণ করেছে। এ উদ্যোগ বাস্তবায়িত হলে শিক্ষার রূপান্তরে বৈপ্লবিক পরিবর্তন আসবে। 

বেসরকারি সংস্থা ‘গণস্বাক্ষরতা অভিযান’র কাউন্সিলের অন্যতম প্রতিষ্ঠাতা ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এ্যারোমা দত্তের সভাপতিত্বে এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও গণস্বাক্ষরতা অভিযান’র নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, বাংলাদেশে ‘সেভ দ্য চিলড্রেন’র কান্ট্রি ডিরেক্টর অনো ভান ম্যানেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অ্যামিরেটাস ও এডুকেশন ওয়াচ’র মুখ্য গবেষক ড.মনজুর আহমেদ, ফ্রেন্ডশিপ’র সিনিয়র ডিরেক্টর ও শিক্ষা কর্মসূচির প্রধান বিগ্রেডিয়ার জেনারেল (অব.) ইলিয়াস ইফতেখার রসুল, জামালপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মিজানুর রহমান, কুড়িগ্রামের রাজারহাট উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম, রাজধানীর মোহাম্মদপুর থানা শিক্ষা অফিসার মমতাজ বেগমসহ কুড়িগ্রাম, জামালপুর ও ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা বক্তৃতা করেন।

আরও পড়ুন
সর্বশেষ
জনপ্রিয়