ঢাকা, মঙ্গলবার   ০৩ অক্টোবর ২০২৩ ||  আশ্বিন ১৭ ১৪৩০

রোলেবল স্মার্টফোন আনছে স্যামসাং

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৫২, ১ সেপ্টেম্বর ২০২৩  

রোলেবল স্মার্টফোন আনছে স্যামসাং

রোলেবল স্মার্টফোন আনছে স্যামসাং

রোলেবল ডিসপ্লের স্মার্টফোন বাজারজাতের কথা ভাবছে স্যামসাং। নতুন এ ডিসপ্লে স্মার্টফোনের নকশা ও ফাংশনে বৈপ্লবিক পরিবর্তন আনতে যাচ্ছে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।২০২৫ সালের দিকে কোম্পানিটি এ মডেলের বড় উৎপাদনে যাবে বলে জানিয়েছে টেক টিপস্টার রেভেগনাস। নতুন সেলফোনগুলোয় উন্নত আন্ডার প্যানেল ক্যামেরা প্রযুক্তি ও কাটিং-এজ বেজেল-লেস ডিজাইন থাকবে।

স্যামসাংয়ের নতুন এ উদ্ভাবন তাদের আগের স্ক্রিন প্রযুক্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে বলে সূত্রে জানা গেছে। এর আগে ২০২২ সালে কে-ডিসপ্লে ইভেন্টে রোলেবল ডিসপ্লে, ফোল্ডেবল ট্যাবলেটের প্রোটোটাইপ মডেল এবং ফ্লেক্স জি ও ফ্লেক্স এসের মতো মডেলগুলো উপস্থাপন করে।

কোম্পানিটির ট্র্যাক রেকর্ড অনুসারে, রোলেবল স্ক্রিন স্মার্টফোনের যুগে স্যামসাংয়ের প্রবেশ অপ্রত্যাশিত কিছু নয়। চলতি বছরেই ফ্লেক্সিবল ডিসপ্লেতে স্যামসাংয়ের আরেকটি প্রমাণ দেখা গেছে । যুক্তরাষ্ট্রে এসআইডি সপ্তাহে তারা একটি ১২ দশমিক ৪ ইঞ্চির ফ্লেক্সিবল রোলেবল ওএলইডি প্যানেল দেখায়। প্যানেলটি ৪৯ মিলিমিটার থেকে ২৫৪ দশমিক ৪ মিলিমিটার পর্যন্ত প্রসারিত এবং পাঁচ গুণ ভাঁজ করা যায়।

আগের একটি প্রতিবেদন অনুসারে, ২০২৬ সালের মধ্যে একটি ফোল্ডেবল ম্যাকবুক আনার জন্য কাজ করছে অ্যাপল। এ ধরনের উচ্চাভিলাষী ডিজাইনের লক্ষ্যপূরণে ডিসপ্লে প্রযুক্তিতে আরো অগ্রগতি প্রয়োজন। আশার কথা, স্যামস্যাং ও এলজি উভয় ডিসপ্লে থিন ফিল্ম এনক্যাপসুলেশন (টিএফই) এবং আন্ডার প্যানেল ক্যামেরা (ইউপিসি) প্রযুক্তি নিয়ে কাজ করছে।

সর্বশেষ
জনপ্রিয়