ঢাকা, রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

ভারতে নিপার মৃত্যুহার করোনার থেকে কয়েকগুণ বেশি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:১৫, ১৮ সেপ্টেম্বর ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিপা ভাইরাসের আতঙ্ক দিন দিন বাড়ছে। কেরলের কোঝিকোড়ে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। এখন পর্যন্ত কেরলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া সন্দেহভাজন ৬টি কেসের সন্ধান মিলেছে। একের পর এক বাড়তে থাকা সংক্রমণের ফলে নতুন সংকটের মুখে পড়েছে স্বাস্থ্য বিভাগ। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের স্বাস্থ্য দফতর সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের জন্য যুদ্ধ কালীন তৎপরতায় প্রচেষ্টা শুরু করেছে। সন্দেহভাজন রোগীদের নমুনা সংগ্রহ করছেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। এই নমুনাগুলি পরীক্ষার জন্য পুনের ন্যাশানাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি তে (এনআইভি) পাঠানো হচ্ছে।

এদিকে বিশেষজ্ঞরা জানিয়েছেন, নিপা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর হার করোনা ভাইরাসের কারণে মৃত্যুর চেয়ে বেশি। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) প্রধান ডা. রাজীব বাহল বলেন, করোনা ভাইরাসের চেয়ে নিপা ভাইরাসে মৃত্যুর হার অনেক বেশি। নিপাহ ভাইরাসের কারণে মৃত্যুর হার ৪০-৭০ শতাংশ। করোনা ভাইরাসে মৃত্যুর হার ২ থেকে ৩ শতাংশ।

এদিকে নিপা রোগীদের চিকিৎসার জন্য ভারত অস্ট্রেলিয়া থেকে মনোক্লোনাল অ্যান্টিবডির ডোজ অর্ডার করবে। এ রোগের বিস্তার রোধে এবং বর্তমানে যারা নিপা রোগে আক্রান্ত তাদের চিকিৎসার জন্য কার্যকর ভ্যাকসিন তৈরির কাজ শুরু করা হবে বলেও জানান তিনি। ২০১৮ থেকে এই নিয়ে থেকে চতুর্থবারের মতো নিপা ভাইরাসের আক্রান্তের সন্ধান মিলেছে কেরলে। ভাইরাসের আক্রমণে মৃত্যু হয়েছে দু’জনের। এ পর্যন্ত মোট ছয়জন আক্রান্ত হয়েছেন নিপা ভাইরাসে।

সর্বশেষ
জনপ্রিয়