ঢাকা, বুধবার   ২২ মার্চ ২০২৩ ||  চৈত্র ৭ ১৪২৯

দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করবে মৈত্রী পাইপলাইন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১:০২, ১৮ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অনেক দেশ যখন জ্বালানি সংকটের মধ্যে রয়েছে, তখন বাংলাদেশে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শনিবার ভারত থেকে ডিজেল আনার ‘ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনির্মিত পাইপলাইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নয়াদিল্লিতে তাঁর কার্যালয় থেকে সংযুক্ত ছিলেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশ ও ভারত উভয় দেশই সাম্প্রতিক অতীতে অনেক সম্ভাবনাকে বাস্তবায়িত করেছে। তিনি বলেন, ‘আমরা আমাদের দ্বিপক্ষীয় সমস্যাগুলো একে একে সমাধান করেছি।’

উভয় প্রতিবেশী দেশ তাদের উন্নয়নে একসঙ্গে কাজ করছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘আমরা ভারতের কাছ থেকে আমাদের উন্নয়নে সহযোগিতা পাচ্ছি।’

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন উদ্বোধনের ফলে বাংলাদেশ বিভিন্নভাবে উপকৃত হবে। তিনি আরও বলেন, এই পাইপলাইনে ভারত থেকে ডিজেল আমদানির ফলে ব্যয়ের উল্লেখযোগ্য হারে হ্রাস পাবে। দেশের উত্তরাঞ্চলের ১৬টি জেলায় ডিজেলের সরবরাহ স্থিতিশীল থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

সর্বশেষ
জনপ্রিয়