ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

দেশের ইতিহাসে প্রথমবারের মতো ফায়ার ফাইটার পদে ১৫ নারীর যোগদান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৫, ২০ নভেম্বর ২০২৩  

দেশের ইতিহাসে প্রথমবারের মতো ফায়ার ফাইটার পদে ১৫ নারীর যোগদান

দেশের ইতিহাসে প্রথমবারের মতো ফায়ার ফাইটার পদে ১৫ নারীর যোগদান

ফায়ার সার্ভিসের ইতিহাসে প্রথমবারের মতো 'ফায়ার ফাইটার নারী' পদে ১৫ জন যোগ দিয়েছেন। নিয়োগপত্রের শর্ত অনুযায়ী শনিবার তারা রাজধানীর অদূরে নারায়ণগঞ্জের পূর্বাচলে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাল্টিপারপাস ট্রেনিং কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে যোগ দেন। যোগদানের পর তাদের মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে স্থানান্তর করা হয়।

গতকাল রোববার (১৯ নভেম্বর) সদর দপ্তরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান শিকদার এ তথ্য নিশ্চিত করেন।

যোগ দেওয়া ১৫ নারী ফায়ার ফাইটার হলেন মোছা. মাজেদা খাতুন, পাপিয়া খাতুন, পিংকি রায়, মোছা. মাইমুনা আক্তার, রিমা খাতুন, মিস মেহেরুন্নেছা মিম, মোছা. আরজুমান আক্তার রিতা, মিশু আক্তার, ঝর্না রানী পাল, মোছা. কাকুলী খাতুন, ইসরাত জাহান ইতি, মোছাম্মৎ নাজমুন নাহার, মোসা. ইয়াসমীন খাতুন, মোছা. রুজিনা আকতার ও প্রিয়াংকা হালদার।

ফায়ার সার্ভিস জানিয়েছে, চলতি বছরের ২০ জুন ফায়ার ফাইটার নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ফায়ার ফাইটার (নারী) পদে ২ হাজার ৭০৭ জন আবেদনকারীর মধ্যে প্রাথমিক যাচাই-বাছাই, শারীরিক যোগ্যতা ও মেডিকেল টেস্ট, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এ ১৫ জনকে চূড়ান্তভাবে ফায়ার ফাইটার (মহিলা) পদে নিয়োগ দেওয়া হয়।

সিভিল সার্জনের সুস্থতার সনদপত্রসহ তারা শনিবার এ পদে যোগ দেন। ইতিপূর্বে ফায়ার সার্ভিসে অফিসার পদে মহিলা কর্মকর্তা যোগদান করলেও ফায়ার ফাইটার পদে কখনো কোনো মহিলার নিয়োগ দেওয়া হয়নি বলে জানায় সংস্থাটি।

মোহাম্মদ শাহজাহান শিকদার বলেন, রোববার অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে তাদের স্বাগত জানান। পরে নবীন ফায়ার ফাইটাররা মহাপরিচালকের সঙ্গে ফটোসেশনে অংশগ্রহণ করেন। এ সময় অধিদপ্তরের দু'জন পরিচালকসহ ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন
সর্বশেষ
জনপ্রিয়