ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯

ঢাবির গার্হস্থ্য অর্থনীতি অনুষদের ভর্তি পরীক্ষা শুরু শুক্রবার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ২২ সেপ্টেম্বর ২০২২  

ঢাবির গার্হস্থ্য অর্থনীতি অনুষদের ভর্তি পরীক্ষা শুরু শুক্রবার

ঢাবির গার্হস্থ্য অর্থনীতি অনুষদের ভর্তি পরীক্ষা শুরু শুক্রবার

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অন্তর্গত গার্হস্থ্য অর্থনীতি কলেজগুলোতে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) । 

শুক্রবার সকাল ১১টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে বেলা ১২টা পর্যন্ত। এই অনুষদে শুধু নারী শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০। ভর্তি পরীক্ষার প্রশ্ন উচ্চমাধ্যমিক পর্যায়ের পাঠ্যসূচি অনুযায়ী হবে।

ঢাবি অনলাইন সূত্রে জানা যায়, গার্হস্থ্য অর্থনীতির ৬টি কলেজে সর্বমোট ২ হাজার ৬৫৫টি আসন রয়েছে। বিপরীতে ভর্তির জন্য আবেদন করেছেন ৬ হাজার ১০২ জন শিক্ষার্থী। এবার প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করবেন দুইজন শিক্ষার্থী।

ঢাবির স্বাস্থ্য অর্থনীতি অনুষদের অধীনে গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সে ১ হাজার, বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ ৫৫০, ন্যাশনাল কলেজ অব হোম ইকনমিক্সে ৫৫০, ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজে ১০০, আকিজ কলেজ অব হোম ইকনমিক্সে ২৭৫ এবং বরিশাল হোম ইকনমিক্স কলেজে ১৮০টি আসন রয়েছে।

গার্হস্থ্য অর্থনীতিতে স্নাতকের (সম্মান) নির্ধারিত বিষয়গুলো হল- খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (শুধুমাত্র বিজ্ঞান শাখার জন্য), বস্ত্র পরিচ্ছদ ও বয়ন শিল্প (শুধুমাত্র বিজ্ঞান শাখার জন্য), সম্পদ ব্যবস্থাপনা ও এন্টারপ্রেনরশিপ, শিশু বিকাশ ও সামাজিক সম্পর্ক, শিল্পকলা ও সৃজনশীল শিক্ষা।

সর্বশেষ
জনপ্রিয়