ঢাকা, বুধবার   ২২ মার্চ ২০২৩ ||  চৈত্র ৭ ১৪২৯

চলতি বছরই শেষ হবে করোনা মহামারি

হেলথ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৭, ১৮ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবির্ভাবের তিন বছর পেরিয়ে গেলেও এখনও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় বিশ্বজুড়ে অব্যাহত আছে দৈনিক সংক্রমণ-মৃত্যু। তবে ২০২০ ও ২০২১ সালের তুলনায় চলতি বছর অনেকটাই কমে এসেছে এ রোগে আক্রান্ত হওয়া ও প্রাণহানির হার।

সামনের দিনগুলোতে এই হার আরও নিম্নগামী হবে এবং চলতি ২০২৩ সালের শেষ দিকে করোনার ‘মহামারি মর্যাদার’ বিলোপ ঘটবে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের অঙ্গসংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাসচিব টেড্রোস আধানম গেব্রিয়াসুস।

বৈশ্বিক স্বাস্থ্যসেবা খাতে বিশেষ অবদানের জন্য ডব্লিউএইচওপ্রধানকে সম্মানসূচক ‘থমাস ফ্রান্সিস জুনিয়র’ পদকে ভূষিত করেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিশিগান। সেই পদক প্রদান অনুষ্ঠানে গেব্রিয়াসুস বলেন, করোনা মহামারির বর্তমান যে পরিস্থিতি, তাতে বৈশ্বিক যে জরুরি অবস্থা আমরা ঘোষণা করেছিলাম, তার অবসান চলতি বছরের শেষের দিকে ঘটতে চলেছে।

সহজভাবে বললে, চলতি বছরই হয়তো মহামারির সমাপ্তি ঘটবে। আমি আত্মবিশ্বাসের সঙ্গেই এটা বলছি। করোনা মহামারি মানবসভ্যতাকে বড় তিনটি ‘শিক্ষা’ দিয়েছে। এগুলো হলো– জনস্বাস্থ্যের গুরুত্ব, বিজ্ঞানের প্রয়োজনীয়তা ও মাস্ক এবং সহযোগিতাপূর্ণ সম্পর্কের গুরুত্ব।

সর্বশেষ
জনপ্রিয়