ঢাকা, রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৬ ১৪২৯

খুব শিগগিরই দাম কমছে বিশ্বের প্রথম উড়ন্ত বাইকের

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:২৩, ২১ সেপ্টেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যানজটে বসেই দিনের বেশিরভাগ সময় কেটে যায়? আর চিন্তা নেই! জাপানি প্রযুক্তিতে তৈরি উড়ন্ত মোটরসাইকেল আসছে বাজারে‍। নতুন এই ফ্লাইং বাইকটির নাম এক্সট্যুরিসমো। এই বাইকটিকেই শহুরে যানবাহনের ভবিষ্যৎ বলেই মনে করা হচ্ছে।

জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ারউনস টেকনোলজিসের তৈরি পৃথিবীর প্রথম ফ্লাইং মোটরসাইকেলটি এরই মধ্যে প্রকাশ্যে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ডেট্রোইট অটো শোতে এই মোটরসাইকেলটি প্রদর্শন করা হয়।

প্রায় ৪০ মিনিট ধরে ১০০ কিলোমিটার গতিতে জমি থেকে উড়তে পারে এই বাইকটি। উড়ন্ত এই যানের ওজন প্রায় ৩০০ কেজি। এরই মধ্যে জাপানের বাজারে শুরু হয়ে গেছে এই বাইকের বিক্রি। ২০২৩ সালেই এই মোটরবাইকের একটি ছোট ভার্সন মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ করা হবে বলেই জানিয়েছেন এয়ারউইনসের সিইও শুহেই কোমাটসু।

গত বছরের অক্টোবরে জাপানে একটি সাধারণ মানুষের সামনে এই বাইকটি প্রদর্শন করা হয়। এবার মার্কিন যুক্তরাষ্ট্রে এই নতুন ফ্লাইং বাইকটি দেখানো হলো। এই বাইকটিকে আকাশে উড়তে দেখে চোখ কার্যত ছানাবড়া হয়ে গেছে দর্শকদের।

এই হোভারবাইকটির দাম ৬ কোটি টাকা। তবে, খুব শিগগিরই এই বাইকটির দাম অনেকটা কমিয়ে আনা হবে বলেই জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান। তবে তার জন্য আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে আপনাকে।

২০২৫ সালের মধ্যে এই বাইকের একটি ছোট, ইলেকট্রিক মডেল লঞ্চ করা হবে বলেই জানানো হয়েছে। এছাড়াও, এই বাইকটির দাম কমিয়ে ৫০ লাখ টাকায় আনা হবে।

সর্বশেষ
জনপ্রিয়