ঢাকা, বুধবার   ২২ মার্চ ২০২৩ ||  চৈত্র ৭ ১৪২৯

ক্যান্সারের ঝুঁকি কমাতে এই ৫ খাবার খান

হেলথ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৫, ১৮ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা  দিন দিন বাড়ছে। ২০১৮ সালে এ দেশে ক্যান্সার আক্রান্তের সংখ্যা ছিল ২৫ লাখ। ২০২০ সালে সেই সংখ্যা বেড়ে হয়েছিল ৪৯ লাখ। বর্তমানে স্বাভাবিক ভাবেই সেই সংখ্যাটি কোটি ছাড়িয়েছে। 

নারীদের স্তন ক্যান্সার এবং ছেলেদের মধ্যে ফুসফুসের ক্যান্সারের প্রবণতা বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর বিশেষজ্ঞদের মতে, এই হারেক্যান্সার ছড়াতে থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে প্রতি ঘরে এক জন করে ক্যান্সার আক্রান্ত থাকবেন। 

চিকিৎসকরা জানাচ্ছেন, অতিরিক্ত বাইরের খাবার, তেল-মশলাদার খাবার, অতিরিক্ত চিনি এবং ময়দা খেলেও ক্যান্সার হওয়ার আশঙ্কা থেকে যায়। শরীরের যেকোন কোষ অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়া ক্যান্সারের অন্যতম কারণ। শরীরের ওজন ঠিক রাখতে এবং ক্যান্সারের ঝুঁকি কমাতে রোজের পাতে রাখতে পারেন কয়েকটি খাবার।

ব্রকোলি: এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল সালফোরাফেন। যা ক্যান্সারের কোষের সঙ্গে লড়তে সাহায্য করে। এছাড়া পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যান্সারের হারও ইদানীং বেড়েছে। এই মারণরোগ ঠেকাতে রোজের পাতে রাখতেই হবে ব্রকোলি। স্তন ক্যান্সার, কোলন ক্যানসারের ঝুঁকিও কমায় ব্রকোলি।

বেরিজ: শরীর সুস্থ রাখতে বেরি জাতীয় ফলের জুড়ি মেলা ভার। ক্যান্সার দূর করতেও বেরি দারুণ উপকারী। এই ফলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্টের মতো নানা উপকারী উপাদান, যা ক্যান্সারের সঙ্গে লড়তে সাহায্য করে। তাই অন্যান্য ফলের পাশাপাশি বেরিও খেতে পারেন।

আপেল: আপেল হল পলিফেনলসের সমৃদ্ধ উৎস। এই অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরে ক্যানসার সৃষ্টিকারী কোষগুলো মেরে ফেলতে সাহায্য করে। ফলে ক্যান্সারের মতো মারণরোগের সঙ্গে লড়াই করার জন্য অন্যতম হাতিয়ার হতে পারে। তবে শুধু ক্যান্সার নয়, হার্টের রোগ দূর করতেও রোজ একটি করে আপেল খান।

আখরোট: রোজ নিয়ম করে ড্রাইফ্রুটস খান অনেকেই। কিন্তু জানেন কি, আখরোট খেলে ক্যান্সারের ঝুঁকি কমানো যায়। আখরোটে রয়েছে সেলেনিয়াম নামক উপাদান, যা প্রস্টেট ক্যান্সারের আশঙ্কা কমায়। এই মারণরোগের ঝুঁকি কমাতে অবশ্যই আখরোট রোজের পাতে রাখুন।

গাজর: গাজরের মতো উপকারী সব্জি আর দুইটা নেই। গাজরে রয়েছে এমন অনেক উপকারী উপাদান, যা ক্যান্সারের মতো রোগের ঝুঁকি কমায়। স্তন ক্যান্সার, মুখের ক্যান্সার, মূত্রাশয়ের ক্যান্সার— এই তিন রোগের আশঙ্কা দূর করতে নিয়ম করে গাজর খান।

সর্বশেষ
জনপ্রিয়