ঢাকা, রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

আইফোন ১৫ চার্জ হবে এক ঘণ্টায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩১, ৭ সেপ্টেম্বর ২০২৩  

আইফোন ১৫ চার্জ হবে এক ঘণ্টায়

আইফোন ১৫ চার্জ হবে এক ঘণ্টায়

আইফোন ১৫ সিরিজের বেশিরভাগ স্পেসিফিকেশনই ফাঁস হয়ে গেছে! বড় পরিবর্তনগুলোর একটি হলো লাইটনিং কানেক্টরের পরিবর্তে এতে থাকবে ইউএসবি–সি। এবার নাইন–টু–ফাইভ ম্যাক বলছে, আইফোন ১৫ ফোনটি ফাস্ট চার্জিং সমর্থন করবে। এটি ৩৫ ওয়াট চার্জিং সমর্থন করার মানে হলো এযাবৎকালের যে কোনো আইফোন মডেলের চেয়ে এটি দ্রুত চার্জ হবে।

জানা গেছে, আইফোন ১৫–এর কিছু মডেল ৩৫ ওয়াট চার্জিং সমর্থন করবে। যেখানে বর্তমানে আইফোন ১৪ প্রো সর্বোচ্চ ২৭ ওয়াট সমর্থন করে। আর আইফোন ১৪ সমর্থন করে ২০ ওয়াট। এই সক্ষমতায় আইফোন ১৪ প্রো ম্যাক্স সম্পূর্ণ চার্জ হতে প্রায় দুই ঘণ্টা সময় নেয়।

গত বছর অ্যাপল একটি নতুন ৩৫ ওয়াট ডুয়াল ইউএসবি–সি চার্জার বাজারে এনেছে।  এটি আইফোনের বর্তমান সব মডেলেই ব্যবহার করা যায় এবং এটি বেশ দ্রুত গতিতে ব্যাটারি রিচার্জ করতে সক্ষম।

অ্যাপল ৩০ ওয়াটের ইউএসবি–সি চার্জারও বিক্রি করে। এটি মূলত ম্যাকবুক এয়ারের জন্য ডিজাইন করা হয়েছে। তবে আইফোন এবং আইপ্যাডেও এটি কাজ করে। এই চার্জার দিয়ে নতুন আইফোন কত দ্রুত পূর্ণ রিচার্জ করা যাবে সেটি বুঝতে স্যামসাংয়ের সর্বশেষ সংস্করণের ফ্ল্যাগশিপের সঙ্গে তুলনা করা যেতে পারে। গ্যালাক্সি এস২৩ আলট্রা ৪৫ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং সমর্থন করে। একেবারে ০ থেকে ১০০ শতাংশ চার্জ হতে স্যামসাংয়ের এই ফোনে সময় লাগে ১ ঘণ্টারও কম। সে হিসাবে নতুন আইফোনগুলো ৩৫ ওয়াটে রিচার্জ হতে এর চেয়ে কিছুটা বেশি সময় নেওয়ার কথা। এরপরও আইফোন ১৪–এর তুলনায় এটি বড় উন্নতিই বলা চলে।

এখনো একটি বিষয় স্পষ্ট নয় যে, ৩৫ ওয়াট চার্জিং সক্ষমতা আইফোন ১৫ প্রো মডেলের মধ্যে সীমাবদ্ধ থাকবে নাকি আইফোন ১৫ লাইনআপের সব ফোনেই কাজ করবে।

সর্বশেষ
জনপ্রিয়