ঢাকা, রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

আইফোন ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা সতর্কতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৩, ৯ জুলাই ২০২৪  

আইফোন ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা সতর্কতা

আইফোন ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা সতর্কতা

সম্প্রতি ভুয়া বার্তা পাঠিয়ে ব্যবহারকারীদের অ্যাপল আইডি (অ্যাকাউন্ট) চুরির ঘটনা শনাক্তের পর সতর্কতা জারি করেছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সিম্যানটেক।অ্যাপলের ভুয়া পরিচয় দিয়ে পাঠানো বার্তায় বলা হয়, ‘অ্যাপল ইমপরটেন্ট রিকোয়েস্ট আইক্লাউড: ভিজিট সাইনইন টু কন্টিনিউ ইউজিং ইউর সার্ভিসেস’।

বার্তার ভাষা ও লেখার ধরন অ্যাপলের পাঠানো বার্তার মতো হওয়ায় অনেক আইফোন ব্যবহারকারীই এ প্রতারণার শিকার হচ্ছেন।

সিম্যানটেকের তথ্যমতে, আইক্লাউডের সমস্যা সমাধানের কথা বলে ভুয়া বার্তা বা ফিশিং এসএমএস পাঠাচ্ছে একদল সাইবার অপরাধী।

অ্যাপলের পাঠানো বার্তার আদলে লেখা বার্তাটিতে একটি লিংক থাকে। আইক্লাউডের সমস্যা দ্রুত সমাধানের জন্য লিংকটিতে ক্লিক করলেই একটি ওয়েবসাইট চালু হয়। সেখানে ক্যাপচা কোড দিতে বলা হয় ব্যবহারকারীদের। এরপর আইক্লাউডে লগইন করতে গেলেই অ্যাপল আইডির তথ্য সংগ্রহ করে থাকে সাইবার অপরাধীরা।

সিম্যানটেক জানিয়েছে, আইফোন ব্যবহারকারীদের জন্য অ্যাপল আইডির নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। কারণ, অ্যাপল আইডির তথ্য ব্যবহার করে সাইবার অপরাধীরা চাইলে দূর থেকে আইফোন নিয়ন্ত্রণ করতে পারে।

ব্যবহারকারীদের ব্যক্তিগত ও আর্থিক তথ্য জানার পাশাপাশি গোপনে অর্থও চুরি করতে পারে তারা। সাইবার হামলার বিষয়ে অ্যাপলের সাপোর্ট পেজে বলা হয়েছে, অ্যাকাউন্ট নিরাপদ বা উদ্ধারের প্রলোভন দেখিয়ে অনেক সময় আইফোনের ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ (২এফএ) বা ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ সুবিধা বন্ধ রাখতে বলে সাইবার অপরাধীরা।

এর ফলে তারা সহজেই বিভিন্ন ধরনের সাইবার হামলা করতে পারে। অ্যাপল কখনো এ ধরনের বার্তা পাঠায় না। আর তাই সাইবার হামলা থেকে নিরাপদ থাকতে আইফোন ব্যবহারকারীদের সব সময় ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ (২এফএ) ব্যবহার করতে হবে। 

সর্বশেষ
জনপ্রিয়